Budget Implementation Plan (BIP)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
কর কমিশনারের কার্যালয়
কর অঞ্চল, ঢাকা
২৮/এফ, সেগুনবাগিচা, ঢাকা।

 

1.  Status of resources mobilization with analysis :

 

২০১৫-২০১৬ অর্থ বছরে আয়কর আদায় লক্ষ্যমাত্রা ও আদায়ের প্রবৃদ্ধির হার :

 

২০১৫-২০১৬ অর্থ বছরে আয়কর আদায় লক্ষ্যমাত্রা                                :            ৮৩০.০০ কোটি টাকা

অক্টো/২০১৫ পর্যন্ত আয়কর আদায় লক্ষ্যমাত্রা                                        :            ১৭৪.০০ কোটি টাকা

অক্টো/২০১৫ পর্যন্ত আয়কর আদায় (সাময়িক)                                       :            ১৭৪.০০ কোটি টাকা

 

২০১৪-২০১৫ অর্থ বছরে অক্টো/২০১৪ পর্যন্ত আয়কর আদায় লক্ষ্যমাত্রা        :           ১৩০.০০ কোটি টাকা

২০১৪-২০১৫ অর্থ বছরে অক্টো/২০১৪ পর্যন্ত আয়কর আদায়                     :           ১৩০.০১ কোটি টাকা

২০১৫-২০১৬ অর্থ বছরে আয়কর আদায়ের প্রবৃদ্ধির হার                          :            ৩৩.৮৫%

 

2. Initiatives to achicve target:

 

  • APA  এবং BIP এর মধ্যে প্রণীত কার্যাবলীর আলোকে বিজ্ঞাপন বিলের (৫৩কে) উপর উৎসে কর কর্তন মনিটরিং বিষয়ে পরিদর্শী যুগ্ম কর কমিশনার, পরিদর্শী রেঞ্জ-৩ কে প্রধান করে গঠিত কমিটির মাধ্যমে নিবিড় তদারকি করা হচ্ছে।
  • উপকর কমিশনার, সদর দপ্তর (প্রায়োগিক) কে প্রধান করে গঠিত কমিটির মাধ্যমে জমি, ফ্ল্যাট/বিল্ডিং রেজিস্ট্রেশন পর্যায়ে ৫৩এফএফ ধারায় উৎসে কর কর্তনের বিষয়টি নিবিড় তদারকি করা হচ্ছে।
  • নৌযানের অনুমিত আয়কর কর সার্কেল- ৯৫ এর উপকর কমিশনার ও উক্ত সার্কেলের কর পরিদর্শক কর্তৃক নিবিড় তদারকি করা হচ্ছে।
  • উৎস কর কর্তনকারী কর্তৃপক্ষের তালিকা প্রণয়ন, কার্যাবলী মনিটরিং এবং উৎসে কর্তিত কর সরকারী কোষাগারে জমাদান নিশ্চিতকরণের মাধমে রাজস্ব আদায় বৃদ্ধি। ইতিমধ্যে বিজ্ঞাপন বিলের (৫৩কে) উপর উৎসে কর কর্তন মনিটরিং টিম মোবাইল অপারেটর কোম্পানী যেমন: গ্রামীণফোন, রবি ও এয়ারটেল, ওয়ালটন গ্রুপ, প্রাণ গ্রুপ, আকিজ ফুড এন্ড বেভারেজ লিঃ, এশিয়াটিক মাইন্ডশেয়ার ইত্যাদী প্রতিষ্টানের উৎসে কর কর্তন কার্যক্রম অডিটপূর্বক প্রতিবেদন দাখিল করেছে। এই কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া যা আরো জোরদার করা হবে।
  • চলতি বছরের অক্টোবর মাসের মধ্যে রিহ্যাব এবং এনজিও ফোরামের নেতৃবৃন্দের সহিত উৎসে কর কর্তনের বিষয়ে আলোচনা ও রেভিনিউ ডায়ালগ অনুষ্টানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
  • বিজ্ঞাপন বিলের (৫৩কে) উপর উৎসে কর কর্তনকারী সকল Stakeholder যেমন : বিজ্ঞাপনী সংস্থা, সকল মন্ত্রণালয়, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা গ্রুপ অব কোম্পানীজ এর সিএফও, ব্যাংক  বীমা ও আর্থিক প্রতিষ্টানের প্রধান কর্মকর্তা, হাসপাতাল, ক্লিনিক, বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ এর সাথে নিয়মিত পত্র ও ইমেইল যোগাযোগ করা হচ্ছে।
  • জাতীয় দৈনিকসমূহে উৎসে আয়কর কর্তন ও সঠিক কোডে জমা বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিজ্ঞপ্তি প্রচার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
  • হিসাব রক্ষন অফিসের সাথে যোগাযোগের মাধ্যমে উৎসে কর্তিত করের সঠিক পরিমাণ যাচাই করণ কার্যক্রম নিয়মিতভাবে করা হচ্ছে।
  • পরিদর্শী অতিরিক্ত কর কমিশনার/পরিদর্শী যুগ্ম কর কমিশনারদের কর ফাঁকি উদঘাটনের জন্য প্রত্যেকটি সার্কেল পরিদর্শন শুরু করেছেন। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৯৩/১২০ ধারায় কর ফাঁকি উদঘাটনের মাধ্যমে আরো অতিরিক্ত রাজস্ব আদায়ের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

 3. Efforts to improve relationship with stakeholder:

 

  • Stakeholder দের সহিত সম্পর্ক উন্নয়নের জন্য রিহ্যাব, এনজিও ফোরাম এবং এসোসিয়েশন অব এ্যাড এজেন্সীজ অব বাংলাদেশ এর নেতৃবৃন্দের সাথে রাজস্ব সংলাপ আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।
  • ভৈরবে আয়কর মেলা ২০১৫ উপলক্ষে বিগত ১৭/০৯/২০১৫ইং তারিখে স্থানীয় করদাতা, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও পেশাজীবী ব্যক্তিবর্গের সহিত মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে।
  • সম্মানিত করদাতাদের সুবিধার্থে এই কর অঞ্চলের সকল কর্মকর্তার নাম, পদবী ও ইমেইলসহ কন্টাক্ট নাম্বার প্রধান কার্যালয়ের বাইরে স্থাপন করা হয়েছে। তাছাড়া কর কমিশনার কার্যালয়ের নীচে একটি অভিযোগ বাক্স খোলা হয়েছে। কোন করদাতা কোন অভিযোগ করলে তা তাৎক্ষণিকভাবে নিরসনের জন্য পরিদর্শী কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।
  • করদাতাদের বিভিন্ন অভিযোগ/উপদেশ এর বিষয়ে কর কমিশনার স্বয়ং তদারকি করে থাকেন।
  • পরিদর্শী রেঞ্জ-১ এর নেতৃত্বে হাইকোর্টের মামলা সমূহের বিষয়ে এর্টনী জেনারেলের অফিসের সহিত নিয়মিত যোগাযোগ রক্ষা করার জন্য একটি কমিটি কাজ করছে।

 

4. Actions to explore new areas of Tax (Including new registration through Survey) brought under 2015-2016 Budget year:

 

  • বাজেট লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে অত্র কর অঞ্চলের জন্য জরীপ কার্যক্রমের মাধ্যমে নতুন করদাতা সনাক্তকরণের রোড ম্যাপ প্রণয়ন করা হয়েছে। কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন গ্রোথ সেন্টার, আবাসিক ও বানিজ্যিক এলাকায় জরীপ কার্যক্রম পরিচালনার মাধ্যমে করের আওতা সম্প্রসারণ ও নতুন করদাতা চিহ্নিতকরণের প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
  • এই কর অঞ্চলের বিশেষ অধিক্ষেত্র এনজিও সমূহের মধ্যে চার শতাধিক এনজিও নিয়মিত রিটার্ণ দাখিল করে থাকে। অবশিষ্ট এনজিও সমূহকে কর নেটের আওতায় আনার সর্বাত্মক চেষ্টা করা হবে।
  • রিহ্যাবের সদস্যদের তালিকা অনুযায়ী আরো অধিক সংখ্যক রিয়েল এস্টেট/ ডেভেলপার কোম্পানীকে কর নেটের আওতায় আনার প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে।

 

5. Monitoring of taxes paid by 50 large tax prayers:

 

  • প্রত্যেক সার্কেল হইতে সর্বোচ্চ কর প্রদানকারী করদাতার তালিকা হইতে করদাতাদের সহিত সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার জন্য প্রত্যেক সার্কেল কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে এবং পরিদর্শী কর্মকর্তাগণ তা সার্বক্ষণিক তদারকি করছেন।

 

 

6. Inspire officers about the importance of BIP and SP

 

  • কর অঞ্চলের ২০১৫-২০১৬ অর্থ বছরের বাজেট লক্ষ্যমাত্রা অর্জনের জন্য BIP ও SP এর বিষয়ে বিগত মাসিক সভায় সকল কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। কর কমিশনার ও পরিদর্শী কর্মকর্তাবৃন্দ সার্বক্ষনিক এ বিষয়টি তদারকি করছেন।

 

7. Progress of APA to be signed between Member and commissioners

 

ইতিমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে । চুক্তি মোতাবেক প্রয়োজনীয় কার্যক্রম চলমান রয়েছে ।

 

8. Progress of Integrity Strategy

 

  • কর অঞ্চলের পরিদর্শী অতিরিক্ত কর কমিশনার/পরিদর্শী যুগ্ম কর কমিশনারগণ নিয়মিতভাবে তাদের অধিনস্থ কর্মকর্তা কর্মচারীদের IN HOUSE TRAINING এবং MOTIVATION কার্যক্রম গ্রহণসহ শুদ্ধাচার নীতি অবলম্বনের পরামর্শ প্রদান করে থাকেন। এ বিষয়ে পরিদর্শী কর্মকর্তাগণ নিয়মিতভাবে কর কমিশনারের পরামর্শ ও দিক নির্দেশনা গ্রহণ করে সে মোতাবেক কর্ম পরিকল্পনা গ্রহণ করে থাকেন।
  • এছাড়া সকল কর্মকর্তা কর্মচারীকে  Zero Tolarence policy about delinquency and indiscipline এর বিষয়ে নিয়মিতভাবে পরিদর্শী কর্মকর্তাগণের মাধ্যমে সর্তক করা হয়ে থাকে।
  • শীঘ্রই কর কমিশনারের সভাপতিত্বে সকল কর্মকর্তা কর্মচারীকে নিয়ে Integrity বিষয়ে একটি সভার আয়োজন করা হবে।

 

9. Innovative activities towards accomplish the target which can be positively followed by others

 

  • উৎস কর কর্তনকারী কর্তৃপক্ষের তালিকা প্রণয়ন, কার্যাবলী মনিটরিং এবং উৎসে কর্তিত কর সরকারী কোষাগারে জমাদান নিশ্চিতকরণের মাধমে রাজস্ব আদায় বৃদ্ধি কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতিমধ্যে বিজ্ঞাপন বিলের (৫৩কে) উপর উৎসে কর কর্তন মনিটরিং টিম মোবাইল অপারেটর কোম্পানী যেমনঃ গ্রামীণফোন, রবি ও এয়ারটেল, ওয়ালটন গ্রুপ, প্রাণ গ্রুপ, আকিজ ফুড এন্ড বেভারেজ লিঃ, এশিয়াটিক মাইন্ডশেয়ার ইত্যাদী প্রতিষ্টানের উৎসে কর কর্তন কার্যক্রম অডিটপূর্বক প্রতিবেদন দাখিল করেছে। এই কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া যা আরো জোরদার করা হবে।
  • চলতি বছরের অক্টোবর মাসের মধ্যে রিহ্যাব এবং এনজিও ফোরামের নেতৃবৃন্দের সহিত উৎসে কর কর্তনের বিষয়ে আলোচনা ও রেভিনিউ ডায়ালগ অনুষ্টানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
  • বিজ্ঞাপন বিলের (৫৩কে) উপর উৎসে কর কর্তনকারী সকল Stakeholder যেমন ঃ বিজ্ঞাপনী সংস্থা, সকল মন্ত্রণালয়, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা গ্রুপ অব কোম্পানীজ এর সিএফও, ব্যাংক  বীমা ও আর্থিক প্রতিষ্টানের প্রধান কর্মকর্তা, হাসপাতাল, ক্লিনিক, বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ এর সাথে নিয়মিত পত্র ও ইমেইল যোগাযোগ করা হচ্ছে।

 

10. Inpection plan to visit offices under jurisdiction/keeping inspection register

 

কর অঞ্চলের সর্বমোট ২৮(আটাশ) টি অফিসে পরিদর্শন রেজিষ্ট্রার সংরক্ষণ করা হইতেছে। ইতিমধ্যে কর কমিশনার, পরিদর্শী কর্মকর্তাবৃন্দ তাদের অধিনস্থ অফিস সমূহ ইন্সপেকশন প্ল্যান নির্ধারণ করেছেন।

 

11. SWOT analysis

 

Strengths (সক্ষমতা) :

 

  • আবাসন খাত আমাদের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত। ঢাকা সিভিল জেলায় প্রধান কার্যালয় অবস্থিত এরুপ সকল রিয়েল এস্টেট ব্যবসায় জড়িত কোম্পানী ও পরিচালকবৃন্দের আয়কর নথি এ কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন। উক্ত মামলাসমূহ নিবিড় তত্ত্বাবধানের মাধ্যমে রাজস্ব আদায় বৃদ্ধি সম্ভব।
  • আমাদের দেশের অর্থনীতিতে এনজিও সমূহের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ঢাকা সিভিল জেলায় প্রধান কার্যালয় অবস্থিত এরুপ সকল এনজিও সমূহের আয়কর নথি এ কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন। উক্ত মামলাসমূহ নিবিড় তত্ত্বাবধানের মাধ্যমে রাজস্ব আদায় বৃদ্ধি সম্ভব।

 

Weaknesses (দুর্বলতা) :

 

  • রিয়েল এস্টেট ব্যবসায় বর্তমানে মন্দা (Recession) বিরাজমান থাকায় এবং সম্পত্তি ক্রয় বিক্রয় নিম্নগামী হওয়ায় উক্ত খাত হতে রাজস্ব আদায়ে নিম্নগতি পরিলক্ষিত হচ্ছে।
  • এনজিও সমূহের অপারেশনাল আয় (মূল আয়) আয়করমুক্ত। হাইকোর্টের আদেশ অনুযায়ী এবং এসআরও এর নির্দেশনামোতাবেক এনজিও সমূহের নন-অপারেশনাল আয় (অন্যান্য আয়) কে কর অব্যাহতি প্রাপ্ত হিসাবে বিবেচনা করার নির্দেশনা বৃদ্ধি পাওয়ায় এই খাতে রাজস্ব আদায়ে নিম্নগতি পরিলক্ষিত হচ্ছে।
  • কর অঞ্চলের মোট অনুমোদিত পদের সংখ্যা ২৮৬ জন। এর মধ্যে কর্মরত আছে ২১২ জন। বিশেষ করে কর পরিদর্শকের ৩০টি অনুমোদিত পদের বিপরীতে কর্মরত আছে ০৭ জন। এর ফলে জরীপ, উৎসে কর কর্তন মনিটরিংসহ সার্বিক আদায় কার্যক্রম ক্ষতিগ্রস্থ হচ্ছে।

 

Opportunities (সম্ভাবনা) :

 

  • বিজ্ঞাপন বিলের উপর (৫৩কে) ধারায় উৎসে কর কর্তনের অধিক্ষেত্র এই কর অঞ্চলের আওতাধীন। বর্তমানে পণ্যের প্রসারের জন্য বিজ্ঞাপনের বাজার সম্প্রসারিত হচ্ছে। এর ফলে এ খাত হতে রাজস্ব আদায় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
  • অর্থ আইন ২০১৫ এর মাধ্যমে বিজ্ঞাপন বিলের বিপরীতে উৎসে কর কর্তনের হার ৩% হতে ৪% এ উন্নীতকরণে রাজস্ব আদায় বৃদ্ধির সহায়ক হয়েছে।
  • নতুন করদাতা বৃদ্ধির প্রচেষ্টা জোরদার করায় Tax Base বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে।

 

Threats (চ্যালেঞ্জ ও ঝুঁকিসমূহ) :

 

  • রিয়েল এস্টেট ব্যবসায় জড়িত কোম্পানী এবং এনজিও এর কর্মকান্ড দেশের সার্বিক অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির সাথে সম্পর্কযুক্ত।
  • আমাদের সমষ্টিক অর্থনীতির সূচক বিবেচনায় আবাসন খাতের ব্যবসায় চরম মন্দাভাব বিরাজমান। ফলে এ কর অঞ্চলের উৎসে কর আহরণের সর্ববহৎ খাত ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকি রয়েছে।
  • দেশের অর্থনীতিতে এনজিও সমূহের গুরুত্বপূর্ণ ভুমিকা থাকা সত্তে¦ও কর অব্যাহতি প্রাপ্তির সুবিধা ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় রাজস্ব আদায় ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং উচ্চ আদালতের রায় রাজস্ব অনুকুলে না হওয়ায় ঝুঁকি বাড়ছে।

 

12. ADR progress, Arrear realization, Audit status and other relevant issues

 

অক্টোবর ২০১৫ মাসে কর অঞ্চল- ৫, ঢাকার সম্মেলন কক্ষে আপীল, ট্রাইব্যুনাল ও হাইকোর্টে বিচারাধীন মামলা সমূহের ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ১৫২ ধারা অনুযায়ী Alternative Dispute Resolution (ADR) কে ফলপ্রসূ করার লক্ষ্যে বিভিন্ন কর মামলার প্রতিনিধিদের সহিত একটি আনুষ্ঠানিক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে এডিআর বিষয়ে অবহিত ও উৎসাহিত করার জন্য উল্লেখযোগ্য সংখ্যক করদাতার সাথে পরিদর্শী ও সার্কেল কর্মকর্তাগণের আলোচনা হয়েছে।

 

(ক) বিকল্প বিরোধ (ADR) সংক্রান্ত তথ্য :

 

মামলার সংখ্যা নিষ্পত্তির সংখ্যা জড়িত রাজস্বের পরিমাণ আদায়ের পরিমাণ
৪৯ টি ৪৮ টি ২২,৫২,০৫,৪৭০/- ৮,১৪,৯৫,২৪৯/-

 

(খ) জরীপ কার্যক্রম এর অগ্রগতি ও পর্যালোচনা :

জরীপ কার্যক্রম-২০১২ এর মাধ্যমে সনাক্তকৃত করদাতাগণের বিষয়ে গৃহীত কার্যক্রম অগ্রগতি সংক্রান্ত তথ্য :

 

জরীপ কার্যক্রম ২০১২ এর মাধ্যমে প্রাপ্ত সর্বমোট তথ্যের সংখ্যা সেপ্টে/২০১৫ মাসে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে টিআইএন প্রদানের সংখ্যা সেপ্টে/২০১৫ মাস পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে টিআইএন প্রদানের সংখ্যা সেপ্টে/২০১৫ মাস পর্যন্ত আয়কর মামলা নিষ্পত্তির সংখ্যা ও আদায়ের পরিমান
৭,৩২৭ ২,৯৬৫

নিষ্পত্তির সংখ্যা- ৩৩৪ টি

আদায়ের পরিমান- ৩,৫৩,৭১০/-

 

জরীপ কার্যক্রম২০১৪ এর মাধ্যমে সনাক্তকৃত টিআইএন বিহীন করদাতাগণের বিষয়ে গৃহীত কার্যক্রম সংক্রান্ত তথ্যঃ

জরীপ কার্যক্রম২০১৪ এর লক্ষ্যমাত্রা = ৮,০০০

 

সেপ্টে/২০১৫ মাসের প্রাপ্ত তথ্য সংখ্যা সেপ্টে/২০১৫ মাস পর্যন্ত প্রাপ্ত তথ্যের সংখ্যা সেপ্টে/২০১৫ মাসে টিআইএন প্রদানের সংখ্যা সেপ্টে/২০১৫ মাস পর্যন্ত টিআইএন প্রদানের সংখ্যা
৩,৮৮৩ ৯৮১

() বিগত দুই করবর্ষের অডিটে নির্বাচিত কর মামলাসমূহের নিষ্পত্তি আদায় সংক্রান্ত অগ্রগতি :

 

করবর্ষ : ২০১২-২০১৩

মাসের নাম : আগষ্ট/২০১৫

 

কর অঞ্চলের নাম ক্যাটাগরী মোট রিটার্ণের সংখ্যা (স্বনির্ধারণী) অডিটের জন্য নির্বাচিত মামলার সংখ্যা নিস্পত্তিকৃত মামলার সংখ্যা অডিট  প্রক্রিয়াধীন মামলার সংখ্যা সৃষ্ট দাবীর পরিমাণ সৃষ্ট দাবী হতে আদায়ের পরিমাণ মন্তব্য
কর অঞ্চল, ঢাকা ব্যক্তি ৩৩৭৪৬ ৬৭৩ ৬৭৩ ১১,৭৯,৬০,০৯৩/- ১,৩২,৪০,৬৭০/-  
কোম্পানী ১৯০৩ ৩৬৮ ৩৬৮ ১২৮,৬৮,৮৭,৩৪১/- ৫৫,৫৮,২৭২/-
মোট ৩৫৬৪৯ ১০৪১ ১০৪১ ১৪০,৪৮,৪৭,৪৩৪/- ১,৮৭,৯৮,৯৪২/-

 

করবর্ষ : ২০১৩-২০১৪

মাসের নাম : আগষ্ট/২০১৫

 

কর অঞ্চলের নাম ক্যাটাগরী মোট রিটার্ণের সংখ্যা (স্বনির্ধারণী) অডিটের জন্য নির্বাচিত মামলার সংখ্যা নিস্পত্তিকৃত মামলার সংখ্যা অডিট  প্রক্রিয়াধীন মামলার সংখ্যা সৃষ্ট দাবীর পরিমাণ সৃষ্ট দাবী হতে আদায়ের পরিমাণ মন্তব্য
কর অঞ্চল, ঢাকা ব্যক্তি ৩৫২৮১ ১২১৫ ৩৭৭ ৮৩৮ ২,৮২,১৯,০৭২/- ১,০১,০৮,৮৭৯  
কোম্পানী ১৯২৭ ২৭৭ ২৯ ২৪৮ ৪৯,৯০২১৫/- ৫,৮৯,২৩৭/-
মোট ৩৭২০৮ ১৪৯২ ৪০৬ ১০৮৬ ৩,৩২,০৯,২৮৭/- ১,০৬,৯৮,১১৬

 

(ঘ) আয়কর নথি সংক্রান্ত তথ্য :

 

মোট করদাতার সংখ্যা কোম্পানী করদাতার সংখ্যা কোম্পানী ব্যতিত করদাতার সংখ্যা নিয়মিত করদাতার সংখ্যা নথিস্থ করদাতার সংখ্যা
৯৩,২১৪ ৬,৪৯২ ৮৬,৭২২ ৬৫,১২০ ২৮,০৯৪

 

(ঙ) ২০১৫-২০১৬ করবর্ষের আগষ্ট/২০১৫ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল ও রিটার্নের সহিত আদায় সংক্রান্ত :

 

দাখিলকৃত সাধারণ রিটার্নের সংখ্যা দাখিলকৃত সার্বজনীন স্বনির্ধারনী রিটার্নের সংখ্যা দাখিলকৃত মোট রিটানের সংখ্যা মোট রিটার্নের সংখ্যা (ব্যক্তি + কোম্পান) ২০১৪১৫ করবর্ষে উক্ত তারিখ পর্যন্ত দাখিলকৃত রিটার্নের সংখ্যা সময় বৃদ্ধির আবেদন দাখিলের সংখ্যা
ব্যক্তি কোম্পানী ব্যক্তি কোম্পানী ব্যক্তি কোম্পানী
২৫ ৭৫ ৪১৪ ১৫০ ৪৩৯ ২২৫ ৬৬৪ ১৩৯২ ২২৬

 

দাখিলকৃত সাধারণ রিটার্নের সাথে আদায়ের পরিমান দাখিলকৃত সার্বজনীন স্বনির্ধারনী  রিটার্নের সাথে আদায়ের পরিমান রিটার্নের সহিত পরিশোধিত মোট করের পরিমান রিটার্নের সহিত পরিশোধিত মেট করের পরিমান (ব্যক্তি + কোম্পানী) ২০১৩১৪ করবর্ষে উক্ত তারিখ পর্যন্ত পরিশোধিত করের পরিমান
ব্যক্তি কোম্পানী ব্যক্তি কোম্পানী ব্যক্তি কোম্পানী
১০,৮৭,৮১৭/- ৪৩,২০,৮২২/- ৫০,১৫,২৭৭/- ৫৪,০৮,৬৩৯/- ৫০,১৫,২৭৭/- ১,০৪,২৩,৯১৬/- ৩,৫২,১৪,২৩৯/-

 

(চ) হাইকোর্ট দায়ের কৃত রীট ও রেফারেন্স মামলা সংক্রান্ত তথ্যাদি :

 

রীট মামলার সংখ্যা জড়িত রাজস্বের পরিমাণ রেফারেন্স মামলার সংখ্যা জড়িত রাজস্বের পরিমাণ নিষ্পত্তিকৃত মামলার সংখ্যা সংশোধিত সৃষ্ট দাবী সংশোধিত সৃষ্ট দাবী হইতে আদায়
২৯ টি ৭৯.৮৯ কোটি টাকা ২০৫ টি ৬১৭.৬৪ কোটি টাকা ৪৬ টি ৭৮.১০ কোটি টাকা ১৭ কোটি টাকা

 

(ছ) বকেয়া কর আদায়ের অগ্রগতি সংক্রান্ত তথ্য :

 

মোট বকেয়া দাবীর পরিমাণ বিতর্কিত বকেয়া দাবীর পরিমাণ অবিতর্কিত বকেয়া দাবীর পরিমাণ অবিতর্কিত বকেয়া দাবী হইতে আদায়
১৮৪৮.১৯ কোটি টাকা ১৭৬৪.৫৩ কোটি টাকা ৮৩.৬৬ কোটি টাকা ৫২.৮৬ কোটি টাকা

 

(জ) ইটিআইএন পদ্ধতি চালু হওয়া থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত ইটিআইএন প্রদান সংক্রান্ত তথ্য :

 

ইটিআইএন পদ্ধতি চালু হওয়া থেকে ৩০/০৯/২০১৫ পর্যন্ত

 

নতুন রেজিষ্ট্রেশনের সংখ্যা রি-রেজিষ্ট্রেশনের সংখ্যা সর্ব মোট

 

কোম্পানী ব্যক্তি অন্যান্য মোট কোম্পানী ব্যক্তি অন্যান্য মোট
১৯১৭ ১৯০২৯ ৬১৭ ২১৫৬৩ ৩৭৯৭ ৩৮৫৪৯ ৮১৫ ৪৩১৬১ ৬৪৭২৪

 

(ঝ) আধুনিকায়ন, ক্যাপাসিটি, সংস্কার, মানবসম্পদ অবকাঠামো সংক্রান্ত পরিস্থিতি পর্যালোচনা :

 

কর্মী ব্যবস্থাপনা :

 

কর্মকর্তা কর্মচারী
অনুমোদিত পদ সংখ্যা বর্তমানে কর্মরত অনুমোদিত পদ সংখ্যা বর্তমানে কর্মরত
৭০ ৩৫ ২১৬ ১৭৭

 

লজিস্টিক :

 

কম্পিউটার ও প্রিণ্টারের  সংখ্যা যানবাহণ ফ্যাক্সমেশিন, ফটোকপিয়ার, ডুপ্লিকেটিং মেশিন
৭০ + ৫০ ১ + ১ + ০